রোহিঙ্গা সংকট সমাধানে মুসলিম বিশ্বকেও এগিয়ে আসার আহবান তিন নোবেল বিজয়ীর


, | Published: 07:49 PM, February 27, 2018

IMG

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করেছেন তিন নোবেল বিজয়ী। এসময় মুসলিম বিশ্বকেও সোচ্চার হওয়ার আহবান জানান তারা। আত্যাচার, নির্যাতনের হাত থেকে জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা জানতে মঙ্গলবার ৩য় দিনের মত কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তারা।

কক্সবাজার সফরের শেষ দিনে আজ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন, শান্তিতে নোবেল বিজয়ী তিন নারী ইয়েমেনের তাওয়াক্কল কারমান, উত্তর আয়ারল্যান্ডের মেরেইড ম্যাগুয়ার ও ইরানের শিরীন ইবাদি। এর আগে উখিয়ার কুতুপালং, বালুখালী, থাইংখালীর তাজনিমার খোলা ক্যাম্পে গিয়ে রোহিঙ্গাদের খোঁজ খবর নেন তাঁরা। এসময় নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের সঙ্গে একান্ত আলাপ করেন তিন নোবেল বিজয়ী।

ক্যাম্প পরিদর্শনের সময় রোহিঙ্গাদের ওপর অত্যাচারের কথা শুনে তাঁরা আবেগ আপ্লুত হয়ে পড়েন এবং গণহত্যা, জাতিগত নিধন, গণধর্ষণ ও শিশু হত্যার মতো জঘন্য ঘটনার বিচার দাবি করেন।

এছাড়াও তারা তিন নোবেল বিজয়ী শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনে গিয়ে কর্মকর্তাদের সাথে অভিজ্ঞতা বিনিময় করেন। এসময় তারা রোহিঙ্গা নির্যাতনের জোর প্রতিবাদ জানান।

উখিয়া এবং টেকনাফ শরনার্থী বিভিন্ন ক্যাম্পে তিন দিনের সফর শেষে মঙ্গলবার ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করেন তারা।










জাতীয় বিভাগের আরও সংবাদ