দৃশ্যমান হলো পদ্মাসেতুর তৃতীয় স্প্যান


, | Published: 02:31 PM, March 11, 2018

IMG

জাজিরা প্রান্তে পদ্মা সেতুর তৃতীয় স্প্যানটি বসানো হয়েছে। এর মধ্য দিয়ে সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হলো। রোববার সকাল ৯টার কিছু আগে সেতুর ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি বসানো হয়।

এর আগে শুক্রবার দুপুরে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান ই-তে করে স্প্যানটিকে সেতুর ৩৫ নম্বর পিয়ারে নিয়ে রাখা হয়। পরে গতকাল এটিকে ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের কাছে নিয়ে রাখা হয়।’

পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার এবং ওজন ৩ হাজার ১৪০ টন। মোট ৪২টি পিয়ারের ওপর স্প্যান বসবে ৪১টি। প্রথম স্প্যান বসানোর প্রায় চার মাস পর দ্বিতীয় স্প্যান বসানো হলেও তৃতীয় স্প্যানটি বসছে মাত্র দেড় মাস পর। চতুর্থ স্প্যানটি আগামী এক মাসের মধ্যে বসানো যাবে বলে আমরা আশাবাদী। চতুর্থ স্প্যানটিও বসবে জাজিরা প্রান্তে। তাই ৪১ নম্বর পিয়ারের কাজও চলছে। শিগগিরই এর পিয়ারের কাজ শেষ হ
 

পদ্মাসেতুর প্রকৌশলীরা জানায়, স্প্যানটি ৩৮ নম্বর পিলারের উপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষা চালানো হয়েছে। ৩৮ নম্বর পিলারের সঙ্গে ৭বি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে এবং এরই মধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে।

গেল বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর মাত্র দেড় মাস পর রোববার (১১ মার্চ) বসানো হল তৃতীয় স্প্যান।










জাতীয় বিভাগের আরও সংবাদ