স্টিফেন হকিং আর নেই


International Desk, | Published: 09:59 AM, March 14, 2018

IMG

বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং আর নেই। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও বিশ্বজুড়ে আলোড়ন তোলা এই পদার্থ বিজ্ঞানী বুধবার, বাংলাদেশ সময় সকালে শেষ নিঃশাস ত্যাগ করেন বলে তার পারিবারিক সূত্র নিশ্চিত করেছে। খবর বিবিসি’র।

মৃত্যুকালে বর্তমান বিশ্বের শীর্ষ এই বিজ্ঞানীর বয়স হয়েছিল ৭৬ বছর।

মহাবিশ্বের সৃষ্টিরহস্যের তাত্ত্বিক ব্যাখায় কৃষ্ণবিবর আর এক বিকিরণতত্ত্বের ব্যাখা দিয়ে স্টিফেন হকিং পদার্থবিজ্ঞানের বর্তমান সময়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীর মর্যাদার আসন লাভ করেন।

তিনি ছিলেন জীবন্ত এক কিংবদন্তি। ১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন তিনি। দুরারোগ্য মটর নিউরন ব্যাধিতে আক্রান্ত হলেও থেমে থাকেনি হকিংয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা। মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’র প্রবক্তা স্টিফেন হকিং। হকিং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক পদ থেকে ২০০৯ সালে অবসর নেন।

২১ বছর বয়স থেকেই দুরারোগ্য মটর নিউরন রোগে ভুগছেন হকিং। কিন্তু শারীরিক অক্ষমতা তাঁকে বিখ্যাত হওয়া থেকে রুখতে পারেনি। হকিংয়ের বাবা ফ্র্যাঙ্ক হকিং ছিলেন জীববিজ্ঞানের গবেষক। আর মা ইসাবেল হকিং ছিলেন একজন রাজনৈতিক কর্মী। বাবা চেয়েছিলেন হকিং বড় হয়ে চিকিত্সক হোক। কিন্তু ছেলেবেলা থেকেই হকিংয়ের আগ্রহ বিজ্ঞানে আর গণিতে।