ইন্টারনেটে ফাঁস হওয়া কথোপকথন তদন্ত করবে নেপাল


, | Published: 02:01 PM, March 14, 2018

IMG

কাঠমান্ডুতে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের (এটিসি) সঙ্গে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজের পাইলটের সঙ্গে যে রেডিও কথোপকথন ইন্টারনেটে ফাঁস হয়েছে, তা তদন্ত করা হবে বলে জানা গেছে।
নেপালের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএএন) ও দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিআইপি) যৌথভাবে এ তদন্ত করবে। নেপালের মাই রিপাবলিকা পত্রিকার খবরে এসব তথ্য জানানো হয়েছে।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সিএএএনের মহাপরিচালক সঞ্জীম গৌতম বলেন, এটিসি ও পাইলটের মধ্যে রেডিও কথোপকথন প্রকাশ করা আইনগত নিষিদ্ধ। কাজেই আমাদের এখন এই ফাঁস হওয়া কথোপকথন নিয়ে তদন্তে নামতে হবে।
তিনি বলেন, সোমবার বিমানবন্দরের নিয়ন্ত্রণ কক্ষে কর্মরত ছয় কর্মকর্তাকে দুর্ঘটনার পর থেকেই দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয়েছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার পর উদ্ধারকারী দল সঠিক সময় পৌঁছেছিল।
নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার বিমানটি সোমবার স্থানীয় সময় বেলা ২টা ২০ মিনিটে অবতরণের কথা ছিল। নামার আগেই এটি বিধ্বস্ত হয়ে বিমানবন্দরের পাশের একটি খেলার মাঠে পড়ে যায়। বিমানটিতে চারজন ক্রু ও ৬৭ যাত্রী ছিল। উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় ২৬ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। আহত হয়ে হাসপাতালে রয়েছেন ৯ বাংলাদেশিসহ ২১ জন।