মির্জা ফখরুল বাদ, দায়িত্ব পেলেন নজরুল ইসলাম খান


রাজনৈতিক প্রতিবেদক,সেন্ট্রাল ডেস্ক | Published: 06:02 PM, March 25, 2018

IMG

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পরিবর্তে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে ২০ দলীয় জোটের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এতদিন এ দায়িত্ব পালন করছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ২০-দলীয় জোটের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ সাংবাদিকদের জানান, যেহেতু মহাসচিব (মির্জা ফখরুল ইসলাম) খুব ব্যস্ত থাকেন এবং ম্যডাম (খালেদা জিয়া) জেলে, তাই নতুন করে নজরুল ইসলাম খানকে কো-অরডিনেটর (সমন্বয়ক) করা হলো।

২০১২ সালের এপ্রিল মাসে চার দলীয় জোট সম্প্রসারণ করে ১৮-দলীয় জোট গঠন করা হয়। এর পর আরো ২টি দলের ভগ্নাংশ জোটে যোগ দিলে তা ২০-দলীয় জোটে রূপ নেয়। সেই থেকে জোটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দলীয় সূত্রমতে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাস ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্বাসনে থাকায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওপর চাপ বেড়ে গেছে। সে কারণেই ২০ দলীয় জোটের সমন্বয়ক হিসেবে বাড়তি দায়িত্বটুকু নজরুল ইসলাম খানের ওপর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত ২০ দলের বৈঠকে বাস্তবায়ন হলো।

খালেদা জিয়া ছাড়া ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা এই নিয়ে দ্বিতীয় বারের মত বৈঠক করলেন। চেয়ারপারসন কারাগারে যাওয়ার পর এর আগে একবার একই জায়গায় বৈঠক করেন জোট নেতারা।