বুকে সার্টিফিকেট নিয়ে রাস্তা ঝাড়ু দিয়ে কোটা বিরোধীদের অভিনব প্রতিবাদ


রাজধানী প্রতিবেদক,সেন্ট্রাল ডেস্ক | Published: 06:09 PM, March 25, 2018

IMG

সবার বুকে ঝুলছে সনদপত্র। হাতে ঝাড়ু। পরনে কোটা সংস্কার আন্দোলনের জন্য তৈরি বিশেষ টি-শার্ট। সবার মুখে কোটা সংস্কার দাবিতে বিভিন্ন স্লোগান।

রোববার মুহূর্তের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এভাবে হাজারও শিক্ষার্থী জড়ো হন। পরে তারা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত ‘সার্টিফিকেট দিয়ে রাস্তা পরিষ্কার’ শীর্ষক প্রতিবাদ কর্মসূচি পালন করেন। বাংলাদেশ সাধারণ ছাত্রছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, এদিন সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় লাইব্রেবির সামনে আন্দোলনকারীরা বুকে শিক্ষাসনদ, হাতে ঝাড়ু নিয়ে অবস্থান গ্রহণ করেন। সেখান থেকে টিএসসি হয়ে শহীদ মিনার যাওয়ার রাস্তা তারা ঝাড়ু দেন। এরপর শহীদ মিনার প্রাঙ্গণও ঝাড়ু দেন। সেখান থেকে জগন্নাথ হল, ফুলার রোড হয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

কোটা সংস্কারে গত ১৪ ফেব্রুয়ারি থেকে পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটা প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটার কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাটমার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ সকালে ১০টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। এ সময় তারা হাতে ঝাড়ু এবং গলায় শিক্ষাসনদ বেঁধে রাজু ভাস্কর্য ও ফুলার রোড হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত রাস্তা ঝাড়ু দেন।

আন্দোলনকারীরা আরও জানান, তারা অহিংস কর্মসূচি পালন করছেন। এভাবে কর্মসূচি পালনের মাধ্যমে তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চান। কোটা সংস্কারের দাবিতে ৩১ মার্চ নাগরিক সমাবেশের ঘোষণা দেয়া হয় আজকের কর্মসূচি থেকে।