কিম জং উনের চীন সফরের বিষয়টি নিশ্চিত করেছে দুই দেশ


, | Published: 11:15 AM, March 28, 2018

IMG

দিনভর গুঞ্জনের পর অবশেষে উত্তর কোরীয় নেতা কিম জং উনের চীন সফরের বিষয়টি নিশ্চিত করেছে দুই দেশ।  অতি গোপনীয়তা আর নিশ্ছিদ্র, নজিরবিহীন নিরাপত্তার মধ্যে দিয়ে একটি সবুজ রঙা সামরিক ট্রেনে চড়ে পরশু কিম জং উন চীনের রাজধানী বেইজিংয়ে গিয়ে পৌঁছান। আর তখনই গুঞ্জন পাখনা মেলে।

সবুজ রঙা ট্রেনে চড়ে কিম জংয়ের বাবা কিম জং ইলও সফর করতেন। গোপনীয়তা ও নিরাপত্তা ব্যবস্থা দেখে ধারণা করা হচ্ছিল উচ্চপদস্থ কেউ সেই ট্রেনে সফর করছেন। অবশেষে চীন ও উত্তর কোরিয়ার গণমাধ্যম কিমের সফরের বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে চীনে তার এই সফরটি একেবারেই আকস্মিক ও অপ্রত্যাশিত। বেশ কয়েক বছর কিম জং দেশের বাইরে পা রাখেননি। ক্ষমতায় যাওয়ার পর সর্বশেষ ২০১১ সালে তিনি বিদেশ সফর করেছেন। কিম জং উনের এই চীন সফরটি হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ এক সময়ে।

আগামী মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের এক বৈঠক হতে যাচ্ছে। এর আগে এই চীন সফরকে ইতিবাচক হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন এই সফরকে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সাথে পারমাণবিক এবং দূর পাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সম্ভাব্য আলোচনার প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে।  

ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থ হলে করণীয় সম্পর্কে বিকল্প পরিকল্পনারও প্রস্তুতি এই সফর এমনটাই ভাবছেন তারা।