সংসদীয় তদন্ত দলের সামনে উপস্থিত হবেন না জাকারবার্গ


, | Published: 12:07 PM, March 28, 2018

IMG

ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ঘটনায় যুক্তরাজ্যের সংসদীয় তদন্ত দলের সামনে উপস্থিত হবেন না বলে জানিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তার পরিবর্তে ফেসবুকের চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্সকে সেখানে পাঠাবেন।

সেই সংসদ অধিবেশনের বিরতির প্রথম সপ্তাহে তদন্ত কমিটির কাছে প্রমাণ উপস্থাপন করবেন। তবে জাকারবার্গের এই সিদ্ধান্তকে বিস্ময়কর বলেছেন সংসদীয় কমিটির চেয়ারম্যান। ভুয়া খবরের বিষয়ে সংসদীয় তদন্ত দলের প্রধান ডামিয়ান কলিন্স জাকারবার্গকে বিষয়টি নিয়ে আবার ভাবতে বলেছেন।

ফেসবুক ও তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালেটিকার বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য নেয়া ও ব্যবহারের অভিযোগ রয়েছে। এ ঘটনায় এরই মেদ্য জাকারবার্গ ক্ষমা চেয়েছেন। তবে তদন্ত দলের কাছে তিনি নিজে যেতে রাজ হননি।
তিনি জানান, তার বদলে সেখানে যাবেন ফেসবুকের চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্স। এ নিয়ে যুক্তরাজ্যের কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্টস সিলেক্ট কমিটি বিভাগের চেয়ারম্যান কলিন্স এ বিষয়ে বিস্ময় প্রকাশ করে বলেছেন, এটা সত্যি বিস্ময়কর যে জিজ্ঞাসাবাদের জন্য মার্ক জাকারবার্গ নিজে প্রস্তুত নন।

এদিকে ফেসবুক বলেছে, ক্রিস কক্স তদন্ত কমিটির প্রশ্নের উত্তর দেওয়ার জন্য উপযুক্ত। গত রবিবার যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কয়েকটি পত্রিকার পুরো পাতাজুড়ে বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চেয়েছেন জাকারবার্গ। সেখানে তারা স্বীকার করেছেন, ব্যবহারকারীদের তথ্য বেহাত হওয়া ঠেকাতে ফেসবুক আরও পদক্ষেপ নিতে পারতো।