অটিস্টিক শিশুদের কল্যাণে বিত্তবানদের এগিয়ে আসার আহবান প্রধানমন্ত্রীর


, | Published: 03:46 PM, April 02, 2018

IMG

অটিজম আক্রান্ত শিশুরা সমাজেরই অংশ। তাই তাদের কল্যাণে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাগিদ দিয়েছে সামাজিক সচেতনতা বৃদ্ধির।

অটিজম বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রতিবছর ২ এপ্রিল পালিত হয় বিশ্ব অটিজম দিবস। “নারী ও বালিকাদের ক্ষমতায়ন হোক না তারা অটিজম বৈশষ্ট্যসম্পন্ন” প্রতিপাদ্য নিয়ে এবার এই দিবসটি পালন হচ্ছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম বিশ্ব অটিজম দিবসে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তাকে কাছে পেয়ে যেন উচ্ছসিত বিশেষ চাহিদাসম্পন্ন এসব শিশু।

অনুষ্ঠানে অটিজম আক্রান্ত সফল ব্যক্তি, সমাজকর্মী প্রতিষ্ঠানসহ ৯ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

সমাজের মুল স্রোত থেকে কিছুটা হলেও বিচ্ছিন্ন এসব শিশুরা। তাই, প্রধানমন্ত্রীকে কাছে পেয়ে তুলে ধরলেন নিজেদের বেশ কিছু দাবির কথা।
 
পরে প্রধানমন্ত্রী তার ভাষনে, অটিজম আক্রান্তদের সুযোগ-সুবিধা নিশ্চিতের আশ্বাস দেন। আহবান জানান, তাদের প্রতিভা খুজে বের করতে।

প্রধানমন্ত্রী বলেন, অটিজম নিয়ে সারা বিশ্বে মানুষের মনোভাব পাল্টাচ্ছে। আর এক্ষেত্রে নিজের কন্য সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের ভুমিকা তুলে ধরেন তিনি।

অটিজম আক্রান্তদের জন্য ট্রাস্ট করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। বলেন, এর মাধ্যমে আমৃত্যু সেবা পাবে তারা। তাই কোনমতেই তারা সমাজের বোঝা হবে না।

সবশেষে অটিজমে আক্রান্ত শিশু- কিশোরদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যা পুরো সময় জুড়ে দর্শক সারিতে বসে উপভোগ করেন প্রধানমন্ত্রী।










জাতীয় বিভাগের আরও সংবাদ