আ্যাকর্ড-আল্যায়েন্স থাকতে পারে বড় জোর ছয় মাস


, | Published: 01:52 PM, April 23, 2018

IMG

তিন বছর নয়। পোশাক কারখানার সংস্কার তদারকিতে ক্রেতাদের জোট- আ্যাকর্ড আল্যায়েন্স থাকতে পারে বড় জোর আরো ছয় মাস। এখন এমনটিই চায়, পোশাক মালিকদের সংগঠন- বিজিএমইএ। এতদিন ধরে সংগঠনটি আ্যাকর্ডের মেয়াদ বাড়ানোর বিরোধিতা করলেও, সে অবস্থান থেকে  সরে এসেছে।

চুক্তি ছিল ২০১৮ সালের মে পর্যন্ত। এর মধ্যেই শেষ করতে হবে পোশাক কারখানার সংস্কার তদারকির কাজ।  সে হিসাবে ৩০টি ব্র্যান্ডের আমেরিকান ক্রেতাজোট আ্যালায়েন্সের দাবি, তাদের কাজ আপাতত শেষ। কিন্তু ভিন্ন সুর অ্যাকর্ডের। যারা  ইউরোপের ২২৮টি ব্র্যান্ডের ক্রেতা জোট। তারা থাকতে চায় আরো তিন বছর। 

পোশাক মালিকদের সংগঠন- বিজিএমইএ বলছে, তাদের আপাত্তি সেখানেই । তিন বছর নয়। থাকতে পারে অন্তবর্তীকালীন ছয় মাস।  

মুলত বিদেশী ক্রেতাদের এই দুই জোট গঠন হয় ২০১৩ সালে রানা প্লাজা ধসের পর। তারা কারখানার কর্মপরিবেশ উন্নয়নে কাজ করছে ৫ বছর ধরে। তাদের তদারকিতে দুই হাজারের বেশি কারখানা।  সংস্কারকাজ হয়েছে ৯০ % । সংস্কার কাজ শেষ করতে না পারায় দুই জোট সর্ম্প্ক ছিন্ন করে ২৩৯টি কারখানার সাথে।  পোশাক শিল্প মালিকদের সাথে এখন একমত সরকারও।    

এরই মধ্যে সরকার গঠন করছে সংস্কার কাজ সমন্বয় কমিটি- আরসিসি। তারা প্রস্তুত হলেই অ্যাকর্ড তাদের কাছে দায়িত্ব হস্তান্তর করবে। পাশাপাশি দুই জোট চাইলে এর সদস্য হিসেবেও থাকতে পারে।