বৃহস্পতিবার থেকে আবারও বাড়বে বৃষ্টিপাত


রাজধানী প্রতিবেদক,সেন্ট্রাল ডেস্ক | Published: 07:12 PM, May 07, 2018

IMG

সারা দেশে আগামী বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে থাকবে। আজ সোমবার সকাল থেকে খুলনা, বরিশাল, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে।

তবে নরসিংদী, গাজীপুর, নারায়ণগঞ্জ অঞ্চলসহ সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী অব্যাহত থাকবে। সেইসঙ্গে বিজলি চমকানোসহ বজ্রপাতের আশঙ্কাও রয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান আজ সকালে জানান, সকাল থেকে বৃষ্টিপাতের প্রবণতা অনেকটা কমে গেছে। তবে সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী অব্যাহত থাকবে।

এরপর বৃষ্টিপাতের প্রবণতা দুই থেকে তিন দিন কিছুটা কম থাকবে। এ সময় সাময়িক বিরতির পর আগামী বৃহস্পতিবার থেকে সারা দেশে বৃষ্টি, কালবৈশাখী ও বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ঢাকা, ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এ ছাড়া সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে কিশোরগঞ্জের নিকলিতে ২১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপ ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।