ভোটে জিতেও এখনই মেয়রের দায়িত্ব পাচ্ছেন না খালেক


খুলনা প্রতিনিধি,কান্ট্রি ডেস্ক | Published: 07:49 PM, May 19, 2018

IMG

খুলনা প্রতিনিধি: খুলনা সিটি করপোরেশন নির্বাচনে জিতলেও মেয়রের দায়িত্ব গ্রহণে আরও চার মাস অপেক্ষায় থাকতে হবে আওয়ামী লীগ নেতা তালুকদার আবদুল খালেককে।

বর্তমান করপোরেশনের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ সেপ্টেম্বর। মেয়র বিএনপি নেতা মনিরুজ্জামান মনির মেয়াদ সে পর্যন্তই। ফলে খালেককে দায়িত্ব গ্রহণ করতে হবে এর পরদিন। অর্থাৎ ২৬ সেপ্টেম্বর করপোরেশনের নব নির্বাচিত সদস্যরা দায়িত্ব বুঝে নেবে।

অবশ্য মেয়র হিসেবে খালেক এর আগেই শপথ নেবেন। তাকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর নতুন কাউন্সিলরদের শপথ পড়াবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

আবার খালেককে দায়িত্ব নেয়ার পর ১০ মাস চলতে হবে বিএনপির মেয়র মনি ঘোষিত বাজেট দিয়েই। আর এতে খালেকের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে প্রথম বছর কিছুটা ঝামেলায় পড়তে হবে।

এবার ভোটের আগে খুলনার উন্নয়নে খালেক ৩১ দফা প্রতিশ্রুতি ঘোষণা করেছিলেন খালেক। কিন্তু করপোরেশনের ঘোষিত বাজেটে এর পরিকল্পনা না থাকলে শুরুতেই পিছিয়ে পড়বেন তিনি। অবশ্য খালেক বলছেন, ঘোষিত বাজেট পরিবর্তনের সুযোগ আছে। পরে সম্পূরক বাজেট দিলেই চলবে।

আর সাবেক মেয়র হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে। আর তিনি দায়িত্ব পালনের সময় খুলনায় দৃশ্যমান উন্নয়নও করেছিলেন। আর আগামীতে কী কী করতে চান, সেসব বিষয়ে আগাম পরিকল্পনাও করা আছে বলে জানান আওয়ামী লীগের নেতারা।

গত ১৫ মের ভোটের বিএনপি নেতা নজরুল ইসলাম মঞ্জুকে প্রায় ৬৮ হাজার ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হন খালেক।

দক্ষিণ পশ্চিমাঞ্চলের এই নগরে এর আগে ভোট হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন। ওই নির্বাচনে খালেককে হারিয়ে মেয়র হন বিএনপির মনি। আর তিনি শপথ নেন ওই বছরের ২১ জুলাই। শপথ গ্রহণ করেন।

শপথ নেয়ার দুই মাস পর ২৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন মনি এবং করপোরেশনের প্রথম সভা হয় ২৬ সেপ্টেম্বর।

স্থানীয় সরকার আইন অনুযায়ী প্রথম সভা থেকেই করপোরেশনের মেয়াদের হিসাব শুরু হয়। আর এই মেয়াদ পূর্তির ৯০ দিন আগে ভোট হতে হয়। পরের নির্বাচনে অংশ নিতে হলে মেয়রকে আগে পদত্যাগ করতে হয়। কিন্তু বিএনপি এবার বর্তমান মেয়রকে মনোনয়ন না দিয়ে মঞ্জুকে মনোনয়ন দেয়ায় মনি এখনও খুলনার মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। কারণ, তিনি প্রার্থী না হওয়ায় তাকে পদত্যাগ করতে হয়নি।

খুলনা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা এই বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘খালেক সাহেবকে করপোরেশনের মেয়াদ পূর্তি পর্যন্ত অপেক্ষা কতে হবে। তত দিন মেয়র মনিই দায়িত্ব পালন করবেন।’

খালেক কবে শপথ নেবেন, সেই সিদ্ধান্তে করপোরেশনের কোনো হাত নেই বলেও জানান কর্মকর্তারা। জানান, এটি সরকারের বিষয়।