বাংলাদেশের শান্তিরক্ষীদের রাষ্ট্রপতির অভিনন্দন


, | Published: 06:15 PM, May 29, 2018

IMG

বিশ্বে দেশের মর্যাদা সমুন্নত রাখায় বাংলাদেশের শান্তিরক্ষীদের অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নিহত শান্তিরক্ষীদের স্বজন এবং আহত শান্তিরক্ষীদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে তাদের শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি।

১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে অংশ নেওয়া বাংলাদেশ এখন বিশ্বের ১ নম্বর শান্তিরক্ষী প্রেরণকারী দেশ। সারা বিশ্বের কাছে দেশের মর্যাদা সমুন্নত করা শান্তি রক্ষীদের তাই অভিনন্দন জানালেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ। শান্তিরক্ষীদের স্বজন এবং আহত শান্তিরক্ষীদের সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন: শান্তিরক্ষীদের ভুমিকায় দেশ গর্বিত।

বর্তমানে বিশ্বের ১১টি দেশে ৭ হাজার ৭৫ জন বাংলাদেশী সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত। গত ৩০ বছরে দেড় লক্ষাধিক বাংলাদেশি শান্তিরক্ষী সদস্য বিশ্বের ৪০ টি দেশের ৫৪ টি মিশনে  দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপতি নিজের ভাষণে বলেন, পৃথিবীর সব দেশই বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করছে। দেশের এই সম্মান রক্ষার ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে আসা শান্তিরক্ষী বাহিনীর সদস্য এবং নিহত সদস্যদের স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করেন মহামান্য রাষ্ট্রপতি। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্তে দায়িত্ব পালনরত শান্তিরক্ষী বাহিনীর বাংলাদেশি সদস্যদের সাথেও।