আগামি বাজেটে বরাদ্দ বাড়ছে স্বাস্থ্য খাতে


, | Published: 08:00 PM, May 31, 2018

IMG

প্রতিবছরের মতো এবারও স্বাস্থ্য খাতে বাড়ছে বাজেট বরাদ্দ। যদিও বিশেষজ্ঞরা বলছেন,, শুধু বরাদ্দ বাড়িয়ে লাভ নেই। স্বাস্থ্যসেবার মান না বাড়ালে শুধু বরাদ্দে কোন সুফল আসবে না। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট কতটা স্বাস্থ্যবান্ধব হবে?

২০১৮-১৯ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ থাকবে ২৩,৪০০ কোটি টাকা। গত অর্থবছরে এ অঙ্ক ছিল ২০ হাজার ৫০০ কোটি টাকা। যা মোট বাজেটের ৫ দশমিক ১ শতাংশ। এবারের বাজেটে বরাদ্দ বাড়ছে ১৬ শতাংশ। তবে যে দেশে জনগণের স্বাস্থ্যসেবা নিতে পকেটের ৬০ শতাংশ খরচ হয়ে যায়, সেখানে এ বরাদ্দে নীতি নির্ধারকরাই বা কতটা খুশি?


স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য খাতে বরাদ্ধ বাড়িয়ে সাধারন মানুষের সাস্থ্যসেবা পেতে কাজ করে যাচ্ছে সরকার। এই বৃদ্ধি যথেস্ট নয় তবে সরকার কাজ করে যাচ্ছে।

শুধু বরাদ্দ বৃদ্ধি নয়, এর ব্যবহার কোথায় হয়। কিংবা  আদৌ  এর প্রয়োজন আছে কিনা, সেই দিক নির্দেশনা প্রয়োজন বাজেটে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন সাবেক সভাপতি, অধ্যাপক রশিদ-ই-মাহবুব বলেন, শুধু বাজেট বৃদ্ধি হলেই স্বাস্থ্যসেবা ভাল হয় না। এই বাজেটের ব্যবহার ঠিকমত হচ্ছে কিনা সে দিকে খেয়াল রাখতে হবে। সাধারণ মানুষ যেন এই বরাদ্ধের উপকারটা পায় সেদিকে নজর দিতে হবে।

স্বাস্থ্য অর্থায়নের নানা পথ আছে। বেসরকারি সেবার খরচ নিয়ন্ত্রণে আনা, প্রান্তিক জনগোষ্ঠীর দোড়গোড়ায় কমিউনিটি ক্লিনিকে সব সুযোগ সুবিধা নিশ্চিত করতে না পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জন করা দূরহ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।