যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ: ইইউর পাল্টা হুমকি


, | Published: 03:48 PM, June 01, 2018

IMG

কানাডা, মেক্সিকো এবং ইউরোপ থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এ ব্যাপারে পাল্টা পদক্ষেপ নেয়ার কথাও ভাবছে তারা।

বৃহস্পতিবার ব্রাসেলসে দেয়া এক ভাষণে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধমূলক অবরোধ আরোপের অঙ্গীকার করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেন ক্লাউড জাঙ্কার। বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে আলোচনা করে ইউরোপীয় ইউনিয়ন খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা অবরোধ আরোপের ঘোষণা দেবে বলে উল্লেখ করেন তিনি।

বিশ্ব বাণিজ্যের সাথে সংশ্লিষ্ট একটি বিষয়ে কোনো একটি দেশের একতরফা অবরোধ আরোপ মেনে নেয়া যায় না বলেও তিনি মন্তব্য করেন। বিষয়টি বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মের পরিপন্থী বলে উল্লেখ করে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল বলেছেন, এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন যৌথভাবে যথাযথ পদক্ষেপটিই নেবে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে অবৈধ বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে অপমানজনক উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্রের এই কর্মকাণ্ড কানাডার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত মন্ত্রী লিয়াম ফক্স বলেছেন, যুক্তরাজ্য ও তাদের মিত্ররা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিলে উপযুক্ত শিক্ষা দেয়া হবে।