গুয়াতেমালোতে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত: নিহতের সংখ্যা বেড়ে ৬৯


, | Published: 04:06 PM, June 05, 2018

IMG

গুয়াতেমালার ফুয়েগো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে প্রকোপে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ জনে। অনেক নিখোঁজ থাকায় নিহতদের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

স্প্যানিশে ফুয়েগো অর্থ আগুন, গুয়েতেমালার এই আগুন বা ফুয়েগো নামের আগ্নেয়গিরির তার ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে। ধ্বংসস্তুপের নীচে চাপা পড়া মানুষের স্বজনেরা হন্যে হয়ে তাদের খুঁজে বেড়াচ্ছেন। অস্থায়ী মর্গ ও শহরগুলোর ছাইয়ের ঢাকা রাস্তায় মরিয়া হয়ে খুঁজে বেড়াতে দেখা গেছে তাদের। তবে অতিরিক্ত তাপে অনেকের চেহারা বিকৃত হয়ে গেছে বলে পরিচয় শনাক্ত করা যাচ্ছে না।

ফুয়েগো আগ্নেয়গিরিটি রাজধানী গুয়াতেমালা সিটি থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। রোববার  থেকে ফুয়েগো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়। এতে এল রডিও গ্রামসহ কয়েকটি এলাকা পুড়ে ছাই হয়ে যায়। এসব এলাকায় উদ্ধারকাজ চলছিলো এরই মধ্যেই সোমবার আবারো উদগীরণ শুরু হয়। নতুন করে লাভায় নীচে চাপা পড়ে আরও এলাকা। শেষ খবর পাওয়া পর্যন্ত লাভা আশেপাশে দ্রুত ছড়াচ্ছে সেই সাথে আকাশের ১০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত ছাই ছড়িয়ে পড়েছে।

এর আগে অগ্ন্যুৎপাত শুরুর পর বন্ধ করে দেযা হয়েছিলো দেশটির বিমানবন্দর। এ ঘটনায় দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালেস জরুরি অবস্থা ঘোষণা করেন। চলতি বছর এই আগ্নেয়গিরিতে এটি দ্বিতীয় উদগীরণের ঘটনা। এতে ওই অঞ্চলের অনেক অবকাঠামো ও কফি খেতের ক্ষতি হয়েছে। গুয়াতেমালায় সান্তিয়াগোতি (ও প্যাকায়া নামের আরও দুটি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।