দ্বিতীয় রাউন্ডের পথে এগিয়ে যেতে চায় পর্তুগাল


, | Published: 05:27 PM, June 20, 2018

IMG

বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে মরক্কোর মুখোমুখি হবে পর্তুগাল। মরক্কোর বিপক্ষে জিতে দ্বিতীয় রাউন্ডের পথ মসৃণ করতে চাইবে পর্তুগীজরা। দলে ইনজুরি সমস্যা না থাকায় শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নামবে ফার্নান্দো সান্তোসের পর্তুগাল। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।

প্রথম ম্যাচে এই আসরের ফেবারিট দল স্পেনের সঙ্গে নজরকাড়া পারফরম্যান্সে ৩-৩ গোলে ড্র করেছে পর্তুগাল। আগে না থাকলেও, রাশিয়া বিশ্বকাপে ফেবারিটের তালিকায় এখন পর্তুগীজরাও।

বড় ম্যাচে কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন দলের প্রাণভোমরা রোনালদো, সে  প্রমাণ দিয়েছেন প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করে। এই পর্তুগীজ তারকার ফর্ম, এখন প্রতিপক্ষের  চিন্তার বড় কারণ।  এ ম্যাচেও সব আলো কেড়ে নিতে পারেন রোনালদো।

রোনালদো ছাড়াও এ ম্যাচে মরক্কোকে হিসেবে রাখতে হবে পেপে, আন্দ্রে সিলভা, গুয়েদেস ও রিকার্ডো কারেসমাদের। ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নতো বটেই ব্যবধান গড়ে দেয়ার  কারিগরও তারা। প্রথম ম্যাচের ধারা বজায় রাখলে, বড় জয়ের আশা করতেই পারে পর্তুগাল।

এখনপর্যন্ত মরক্কোর সঙ্গে মাত্র একবার সাক্ষাত হয়েছে পর্তুগালের। সেটাও ১৯৮৬ বিশ্বকাপে। সেবার জেতে মরক্কো কাছে। তবে র‌্যাংকিং ও শক্তিমত্তায় মরক্কোর থেকে ঢের এগিয়ে থাকায়, অনাকাঙ্খিত ঘটনার ভয় হয়ত নেই ফার্নান্দো সান্তোসের। অবশ্য এই আসরে ছোট দলকে ছোট ভাবা যাচ্ছে না। বিগত ম্যাচগুলো দেখে সেই শিক্ষা নিয়েছেন তিনি। আর সেভাবেই প্রস্তুত করেছেন দল।

এদিকে, ১৯৯৮ সালের পর প্রথম বিশ্বকাপ খেলছে মরক্কো। বাছাইপর্বে দুর্দান্ত খেলে মুলপর্বে নিশ্চিত করেছে সাহারা মরুভূমি প্রান্তের এ দেশ। তবে দারে যাত্রাশুরু হয়েছে হোঁচট খেয়ে। ভালো খেলেও শেষমুহুর্তের আত্মঘাতী গোলে ইরানের কাছে হারে মরক্কো। দ্য  অ্যাটলাস লায়নদের শক্তি মাঝমাঠ ও রক্ষণ। দূর্বলতা আক্রণভাগে। তাও আস্থা থাকবে আইয়ুব এল কাবি ও ইউসেফ এন নেসেরির ওপর।