বিশ্বব্যাপী বাস্তুহারা মানুষের সংখ্যা ৬ কোটি ৮৫ লাখ


, | Published: 05:34 PM, June 20, 2018

IMG

যুদ্ধ, সহিংসতা ও নিপীড়নের কারণে বিশ্বব্যাপী বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়ে ৬ কোটি ৮৫ লাখে দাঁড়িয়েছে। যা এর ২০১৭ সালের তুলনায় ২৯ লাখ বেশি। মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে টানা পঞ্চমবারের মতো পৃথিবীতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়েছে। এই মানুষদের প্রায় ৭০ শতাংশই ১০টি দেশ থেকে এসেছে। দেশগুলোর মধ্যে সিরিয়া, আফগানিস্তান, সাউথ সুদান, মিয়ানমার ও সোমালিয়ার নাম উল্লেখযোগ্য।

আর বিশ্বজুড়ে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা থাইল্যান্ডের জনসংখ্যার সমান। এদের মধ্যে প্রায় অর্ধেকের বয়স ১৮ বছরের নিচে। ১০ বছর আগে বিশ্বে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ছিল প্রায় চার কোটি ২৭ লাখ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি জানান, ১০টি দেশের মানুষ সবচেয়ে বেশি বাস্তুচ্যুতদের উল্লেখযোগ্য সংকটগুলোর সমাধান করতে পারলে বিশ্বজুড়ে সমাধান হবে। শরণার্থীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আশ্রয় নিয়েছেন সিরিয়ার প্রতিবেশী দেশ তুরস্কে। দেশটিতে আশ্রয় নেওয়া শরণার্থীর সংখ্যা ৩৫ লাখ, পাকিস্তান ও উগান্ডায় শরণার্থীর সংখ্যা ১৪ লাখ করে। মিয়ানমারে গতবছর রোহিঙ্গাদের ওপর দেশটির সরকার ও উগ্রপন্থী বৌদ্ধদের জাতিগত নিধনযজ্ঞের ভয়াবহতায় বাংলাদেশে শরণার্থীদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১২ লাখ।