টিকে থাকার লড়াইয়ে নামছে জার্মানি


, | Published: 05:38 PM, June 23, 2018

IMG

বাঁচামরার লড়াইয়ে শনিবার রাত ১২টায় সোচিতে সুইডেনের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে বিশ্বকাপ যাত্রা শুরু করেছে দ্য মানশাফটরা। তাই সুইডিশদের বিপক্ষে জয়ের বিকল্প ভাবছে না জোয়াকিম লো।

ধারে ভারে জার্মানির আশেপাশেও নেই সুইডেন। তবে রাশিয়া বিশ্বকাপে সব বড় দলগুলো ধরাশায়ী হচ্ছে ছোট দলের কাছে। সেই দুশ্চিন্তার সঙ্গে প্রথম ম্যাচে নিজেদের বাজে পারফরম্যান্সের বাড়তি চাপ তো আছেই। এই পরিস্থিতিতে দ্য ব্লু  ইয়েলোদের মুখোমুখি হবে জার্মানরা।

বর্তমান চ্যাম্পিয়নের ট্যাগ নিয়ে রাশিয়া মিশন শুরু করে জার্মানি। তবে তাদের ছন্দহীন খেলা হতাশায়  ডুবিয়েছে সমর্থকদের। মেক্সিকোর বিপক্ষে হারের ফাঁড়া কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া দ্য মানশাফটরা। এই রেসে টিকে থাকতে হলে সুইডেনের বিপক্ষে জয়ের বিকল্প হতে পারে কেবল ড্র। তবে ড্র করলে, তখন নির্ভর করতে হবে সমীকরণে। অবশ্য সেই কঠিন হিসেবে যেতে চায় না বর্তমান  চ্যাম্পিয়নরা।

সুইডেনের বিপক্ষে কৌশলের সঙ্গে মুল একাদশে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন জোয়াকিম লো। ওজিলের জায়গায়  ভরসা করতে পারেন মারকো রয়েস অথবা ব্র্যান্ডৎ-এর ওপর। সবদিক থেকে সুইডেনের থেকে এগিয়ে থাকলেও  নির্ভার নেই দেয়ালে পিঠ ঠেকা জার্মানরা।

এদিকে, আন্তর্জাতিক ম্যাচে ৩৭ বারের দেখায় জার্মানদের কাছে ১৫ বার হারলেও, বিশ্বকাপে দুর্দান্ত  শুরু করেছে সুইডিশরা। দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান তাদের।

বাছাই পর্বের প্লে- অফে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে রাশিয়ার টিকিট সুনিশ্চিত করে সুইডেন।  দলে মেসি নেইমারদের মতো তারকা ফুটবলার না থাকলেও, তরুণ ও অভিজ্ঞদের মিশেলে গড়া দল নিয়ে  জার্মান টেকটিস রুখে দিতে রণ কৌশল আটছেন  কোচ এন্ডারসন।