৫ গোল দিল বেলজিয়াম


ক্রীড়া ডেস্ক, | Published: 08:28 PM, June 23, 2018

IMG

অনেকটা গোল খরায় কাটছে এবারের বিশ্বকাপ। বেশ কয়েকটি ম্যাচে উভয় দল মিলে করতে পারেনি ৩ গোল। কোন কোন ম্যাচ তো গোলশূন্যই থেকেছে। সেখানে তিউনিসিয়ার বিপক্ষে ৫ গোল করেছে বেলজিয়াম। 


দ্বিতীয় রাউন্ডে ওঠার লক্ষ্যে গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে আফ্রিকান দেশ তিউনিসিয়ার মুখোমুখি হয় বেলজিয়াম। শক্তি সামর্থ্যে অনেক পিছিয়ে থাকলেও বেলজিয়ানদের সঙ্গে ভালোই লড়াই করেছে তিউনিসিয়া। কিন্তু রেড ডেভিলদের সঙ্গে আর পেরে ওঠেনি তারা। প্রথমার্ধে লুকাকুর জোড়া গোল এবং এডিন হ্যাজার্ডের একমাত্র গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে ছিল বেলজিয়াম। আর ম্যাচ শেষে তা হয়ে যায় ৫-২।


প্রথম ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে শেষ সময়ের গোলে হেরেছিল তিউনিসিয়া। এই ম্যাচেও তাদের পারফরম্যান্স ছিল উজ্জ্বল। কিন্তু ম্যাচের শুরুতেই আক্রমণ করতে থাকে বেলজিয়াম। ৫ম মিনিটে পেনাল্টি পেয়ে যায় তারা। হ্যাজার্ডকে ডি বক্সের একদম লাইনে ফাউল করেন বেন ইউফেফ। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন।


স্পট কিক থেকে গোল করে দলকে প্রথমবারের মতো এগিয়ে দেন চেলসি তারকা এডিন হ্যাজার্ড। ১৩ মিনিটে আবারো সুযোগ পেয়েছিলেন হ্যাজার্ড কিন্তু তার শট রুখে দেন তিউনিসিয়ার গোলরক্ষক। ১৫ মিনিটে বা-পাশ থেকে কারাসকোর দূর পাল্লার শট দুর্দান্ত ভঙ্গিমায় রুখে দেন বেন মুস্তাফা।


১৬ মিনিটে আবারো এগিয়ে যায় বেলজিয়াম। মার্টেনসের বাড়ানো বল থেকে ডি বক্সের সামান্য বাইরে থেকে বা-পায়ের কোনাকুনি দুর্দান্ত গোল করেন লুকাকু। মেজর টুর্নামেন্টে এটি লুকাকুর ষষ্ঠ গোল এবং এবারের বিশ্বকাপে এটি তার তৃতীয় গোল। কিন্তু এই গোলের ঠিক দুই মিনিট পরেই এক গোল শোধ দেয় তিউনিসিয়া।


খাজরির সেট পিস থেকে দুর্দান্ত হেডে দলের হয়ে এক গোল শোধ দেন ব্রন। এক গোল দিয়ে বেশ উজ্জীবিত হয়ে খেলতে থাকে তিউনিসিয়া। ৩১ মিনিটে তিউনিসিয়ার সাসির শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৪০ মিনিটে বেন ইউসেফ দূরপাল্লার ভলি নিলে সেটিও গোলবারের বাইরে দিয়ে চলে যায়। প্রথমার্ধের অতিরিক্ত সময়ের তিন মিনিটের মাথায় মুনিয়ারের বাড়ানো ক্রসে গোলরক্ষকের মাথার উপর দিয়ে দারুণ ট্যাপ ইনে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন লুকাকু। এই গোলের মাধ্যমে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার তালিকায় যুগ্মভাবে শীর্ষে উঠে আসলেন লুকাকু।

৩-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় বেলজিয়াম। বিরতি থেকে ফিরেই আরও জ্বলে ওঠেন হ্যাজার্ড-লুকাকুরা। দ্বিতীয়ার্ধে আরও দুই গোল করে বেলজিয়াম। দ্বিতীয়ার্ধে হ্যাজার্ড আর বাতশুয়াই প্রত্যেকেই করেন একটি করে গোল। আর লড়াই করতে থাকা তিউনিসিয়া করে ১ গোল। এই ম্যাচে হেরে ঘরের টিকিট কেটে ফেলল তিউনিসিয়া আর দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করল এবারের হট ফেবারিট বেলজিয়াম।