জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস


, | Published: 03:24 PM, June 28, 2018

IMG

জাতীয় সংসদে পাস হলো ২০১৮-১৯ অর্থবছরের বাজেট। নতুন অর্থ বছরের জন্য চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার এই বাজেট কার্যকর হবে পহেলা জুলাই থেকে। সকালে জাতীয় সংসদে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে অর্থমন্ত্রীর উত্থাপিত নির্দিষ্টকরন বিল অনুমোদনের মধ্য দিয়ে পাস হলো এই বাজেট।

বাজেট পাসের দিন, সরকারি দল তো বটেই, ছিল বিরোধী দলেরও সরব উপস্থিতি। ৭ জুন বাজেট প্রস্তাব দেয়ার পর থেকেই সেই বাজেট আলোচনায় অংশও নিয়েছেন, সংসদ সদস্যরা।

বাজেট পাসের সময় যথারীতি সংসদে উপস্থিত ছিলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। অধিবেশনের শুরুতেই  বিভিন্ন মন্ত্রনালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা নিজ নিজ মন্ত্রনালয়ের খরচের জন্য মঞ্জুরি দাবি তুলে ধরেন।

বিরোধী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যরা এসব দাবির বিপরীতে ছাটাই প্রস্তাব আনেন। যদিও তা পরে কন্ঠভোটে নাকচ হয়।

এরপরেই, অর্থমন্ত্রী প্রস্তাব করেন, আগামী অর্থবছরের বাজেট ব্যয়ের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় মিলিয়ে মোট ৫ লাখ ৭১ হাজার ৮৮৩ কোটি ৮২ লাখ ৯২ হাজার টাকার নির্দিষ্টকরণ বিল।

এরপর তা কন্ঠভোটে দেন, স্পীকার। সর্বসম্মতিক্রমে পাশ হয় নির্দিষ্টকরন বিল। আর এসবের মধ্য দিয়েই পাশ হয়, নতুন অর্থবছরের বাজেট।

এর আগে বুধবার ইন্টারনেট সেবায় ভ্যাট কমাসহ রাজস্ব খাতে বেশ কিছু পরিবর্তন এনে পাস হযেছে বাজেটের কর সংক্রান্ত প্রস্তাবনা বা অর্থবিল ২০১৮। তবে বাজেটের আকারসহ বরাদ্দ এবং অন্যাণ্য লক্ষ্যমাত্রা সব ঠিকই থাকছে।