জাতীয় নির্বাচন অবশ্যই জনগণের কাছে গ্রহণযোগ্য হতে হবে: মার্কিন রাষ্ট্রদূত


, | Published: 06:43 PM, June 28, 2018

IMG

মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবশ্যই এদেশের জনগণের কাছে গ্রহণযোগ্য হতে হবে। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডি-ক্যাবের অনুষ্ঠানে একথা জানান মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্ণিকাট।

গাজীপুর নির্বাচন নিয়েও কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। বলেন, গাজীপুর নির্বাচনে বেশ কিছু কেন্দ্র থেকে বিএনপি'র এজেন্টদের বের করে দেওয়া উদ্বেগজনক। তবে ভালো লক্ষণ হলো ওই নির্বাচনে কোনো সহিংসতা না হওয়া।

তিনি বলেন, গত তিনটি নির্বাচনে সেভাবে সহিংসতা হয়নি, যা সত্যিই ভালো লক্ষণ। অবশ্য ভোটই নির্বাচনের সব নয়। পোলিং এজেন্ট গ্রেপ্তার হওয়া বা তাদের কেন্দ্রে যেতে বাধা দেওয়ার ঘটনায় সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত হয়।

ভোটের দিন কেন্দ্রে গিয়ে ভোটাররা দেখে সব দলের এজেন্ট নেই। কেউ কেউ দেখেছে- তাদের ভোট এরইমধ্যে দেওয়া হয়ে গেছে। এসব একরকম লুট। অথচ নির্বাচন হলো- নাগরিকদের মতপ্রকাশের প্রক্রিয়া।এছাড়া গাজীপুরসহ তিন সিটিতে সহিংসতা বিহীন নির্বাচন সামনের দিনের পাথেয় বলেও মন্তব্য করেন তিনি। তবে বিএনপির পোলিং এজেন্ট না থাকা, কর্মীদের বিরুদ্ধে মামলা এ অভিযোগগুলোকে উদ্বেগজনক বলে মন্তব্য করেন মার্কিন রাষ্ট্রদূত।