রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সর্বোচ্চ চেষ্টা করবে জাতিসংঘ


, | Published: 06:22 PM, July 01, 2018

IMG

রোহিঙ্গাদের স-সম্মানে মিয়ানমারে ফেরত পাঠাতে সর্বোচ্চ চেষ্টা চালাবে জাতিসংঘ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে একথা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকালে ওই যৌথ বৈঠকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেছেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে তারাও।

১১ লাখ রোহিঙ্গা শরনার্থীকে কিভাবে সামলাচ্ছে বাংলাদেশ, সেটা নিজেদের চোখে দেখতেই বাংলাদেশ সফরে জাতিসংঘ মহাসচিব এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। রোববার সকালে দু্জনই একসঙ্গে আসেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

দুই অতিথির সঙ্গে প্রায় ঘন্টাখানেকের বৈঠক প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান কিভাবে বাংলাদেশের সাধারণ মানুষ এবং সরকার এক হয়ে রোহিঙ্গাদের খাবার এবং বাসস্থানের ব্যবস্থা করেছে। সম্প্রতি বর্ষা মৌসুমেও রোহিঙ্গাদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে গত কয়েকমাসে কক্সবাজারের স্থানীয় প্রশাসনের নেতৃত্বে কাজ করে চলছে ইউএসএ্চসিআর, আউএমও সহ আন্তর্জাতিক সংস্থাগুলো। এসব বিষয়ে জানানোর পাশাপাশি রোহিঙ্গা ফেরত শুরুর বিষয়ে মিয়ানমারের সময় ক্ষেপনের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি জানান ব্যবস্থাপত্রে সই করলেও মিয়ানমার এখনও রোহিঙ্গাদের ফিরিয়ে নিচ্ছে না।

সেসময় জাতিসংঘ মহাসচিব জানান, রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমার যেন করে, সে বিষয়ে সর্বোচ্চ চেষ্টা আছে জাতিসংঘের। তিনি বাংলাদেশের মানবিকতার ভূয়সী প্রশংসাও করেন। এছাড়া সাম্প্রতিক বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্থনীতির উন্নতির প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব।

বিশ্বব্যাংকের সভাপতিও প্রধানমন্ত্রীকে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক উন্নতির জন্য অভিনন্দন জানান। তিনি জানান উন্নয়ন কর্মকাণ্ডে সবসময় বাংলাদেশের পাশে থাকার কথা বলেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।