অবশেষে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কোচসহ ১৩ কিশোর ফুটবলার জীবিত উদ্ধার


, | Published: 04:32 PM, July 03, 2018

IMG

অবশেষে খোঁজ মিললো থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কোচসহ ১৩ কিশোর ফুটবলার। ৯ দিন পর তাদের সাথে কথা বলতে পেরেছে উদ্ধারকারী দল। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, আটকে পড়া প্রত্যেকে জীবিত আছে । তবে বন্যা ও কাদার কারণে সহসাই তাদের উদ্ধার করা দেরি হয়েছে। পরে আস্তে আস্তে সবাইকে বের করে আনা হয়েছে।

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাইয়ের ফুটবল টিমের সদস্য এই ক্ষুদে ফুটবলাররা। ১২ জনের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। আর তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। দুনিয়াজোড়া স্বপ্ন আর জানার আগ্রহে ভরপুর ১২ কিশোরকে নিয়ে তাদের কোচ চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহা দেখতে ঢুকে পড়ে গত ২৩ জুন। এরপরই দু:স্বপ্নে মতো ভারী বর্ষণ আর কাদার কারণে বন্ধ হয়ে যায় থাম লুয়াংয়ের প্রবেশমুখ। ভেতরে আটকা পড়ে তারা।

নিখোঁজ হওয়ার পর থেকেই তৎপর হয় কর্তৃপক্ষ। দেশটির নৌবাহিনীসহ উদ্ধারে যোগ দেন যুক্তরাজ্য থেকে যাওয়া ডুবুরিরাও। গুহামুখে কিশোরদের সাইকেল পাওয়ার পর মিলে তাদের পায়ের ছাপও । এতেই সূত্র পাওয়া যায় তারা গুহার মধ্যেই রয়েছে।

গুহাকে কেন্দ্র করেই উদ্ধারকাজ চালিয়ে আসছিলো তারা। বন্যার পানি কমিয়ে বসানো হয় পাম্প, ব্যবহার করা হয় রোবট।  কিন্তু ঘোলা পানির তোড়ের কাছে হার মানে সব তৎপরতা।

এই পথ ছেড়ে বিকল্প পথে এগোয় তারা। প্রধান প্রবেশ পথটি বৃষ্টির কারণে বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধারকারী দল খোজ করছিলো চিমনির। গুহার উত্তর দিকে একটা প্রাকৃতিক চিমনি পেয়ে যায় তারা। বন্যার পানি কমতে শুরু করলে সোমবার হঠাৎই গুহার ভেতর থেকে ছেলেদের আওয়াজ পাওয়া যায়।

তাদের কাছে প্রশ্ন  করে জানা যায়, ১৩ জনের সবাই জীবিত আছে। তবে প্রত্যেকেই খুব দুর্বল। চিয়াং রাইয়ের গভর্নর নারোংসাক অসোত্তানাকর্ন সাংবাদিকদের জানান, ছেলেদের  জন্য খাবার ও চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।