'পদ্মা সেতু বাংলাদেশ সম্পর্কে বিশ্বের দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে’


, | Published: 05:34 PM, July 04, 2018

IMG

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ। এই একটি সিদ্ধান্ত বাংলাদেশ সম্পর্কে বিশ্বের দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে নিজ কার্যালয়ে  বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান এসব কথা বলেন তিনি।

আগামী এক বছরে মন্ত্রণালয় ও বিভাগ তাদের বাজেট দিয়ে কি কি কাজ করবে, কিভাবে করবে- সে লক্ষ্য ঠিক করে, তা বাস্তবায়নে প্রতি বছর আনুষ্ঠানিকভাবে একটি চুক্তিতে স্বাক্ষর করে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন ৫১টি মন্ত্রণালয়  এবং বিভাগের সচিবরা। বছর শেষে মিলিয়ে দেখা হয়, সরকারকে দেয়া সেই কথা, কে কতটা রাখতে পারলেন।

সরকারি কাজের স্বচ্ছতা, গতিশীলতা এবং জবাবদিহি নিশ্চিত করতে গত কয়েক বছর ধরে এমন চুক্তি স্বাক্ষরের রীতি চালু করেছে সরকার। বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে হয়ে গেল ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

এ সময় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সরকারী কর্মকর্তা কর্মচারীদের ভূমিকার প্রশংসাই করলেন প্রধানমন্ত্রী। নির্দেশ দিলেন আরো বেশি আন্তরিক ও দায়িত্বশীল হবার

উন্নয়নের দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও বাস্তবায়নের সুফল জনগন পেতে শুরু করেছে বলেও দাবি করেন তিনি। এসময় পদ্মা সেতুর প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বললেন, ইচ্ছা আর সততা থাকলে যেকোন প্রতিকূলতা পেছনে ফেলে লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

এর আগে গত অর্থবছরে চুক্তি বাস্তবায়নে সফলতার জন্য পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন ও মূল্যায়ন বিভাগ (আইএমডি), মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়কে বিশেষ সম্মাননাপত্র দেন তিনি।