আগামী ২৪ ঘণ্টায় ৫ জেলা প্লাবিত হতে পারে


, | Published: 07:40 PM, July 07, 2018

IMG

আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের ৫ টি জেলা প্লাবিত হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এছাড়া সুরমা, কুশিয়ারা ও যমুনা নদীর পানি ৪৮ ঘণ্টার মধ্যে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হবে। এতে পানি বন্দি হয়ে পড়ছেন হাজারো মানুষ।

বন্যার কারণে বন্দীদশায় দিন কাটছে উত্তরাঞ্চল ও জামালপুরের অসংখ্য পরিবার। ভাঙন দেখা দিয়েছে নদী তীরবর্তী এলাকাগুলোতে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে জামালপুরের নিম্নাঞ্চল প্লাবিত হবে।

কুড়িগ্রামে ধরলা নদীর পানি কিছুটা কমলেও ব্রহ্মপুত্রসহ অন্য নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। রংপুরের গঙ্গাচড়ায় নদী তীরবর্তী ২৭টি গ্রাম তলিয়ে যাওয়ায় পানিবন্দি হয়ে পড়েছেন সেখানকার মানুষ। তিস্তা তীরবর্তী অনেক ঘরবাড়ি ও ফসলি জমি এখন ভাঙনের মুখে।

সিরাজগঞ্জের কাজিপুর বেলকুচি, চৌহালি, শাহজাদপুর ও সদর উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া নতুন করে কিছু এলাকায় ভাঙন দেখা দিয়েছে। জামালপুরে যমুনার পানি বাড়ার সঙ্গে শুরু হয়েছে নদী ভাঙ্গন। চিনাডুলি ইউনিয়নের দেওয়ানপাড়ায় যমুনার ভাঙনে ১০টি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে।

লালমনিরহাটে বেশ কিছু পরিবার ইতিমধ্যেই তাদের ঘরবাড়ি পার্শ্ববর্তী এলাকায় সরিয়ে নিয়েছে। বাঁধ রক্ষায় জিও ব্যাগ ফেলা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, উজান থেকে নেমে আসা পানিতে প্লাবিত হচ্ছে বাংলাদেশের জেলাগুলো। আগামী ৫ দিনের মধ্যে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে বলে ধারণা করা হচ্ছে।