যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য যুদ্ধে নেতিবাচক প্রভাব বিশ্ব অর্থনীতিতে


, | Published: 04:58 PM, July 08, 2018

IMG

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পূর্ণাঙ্গ বাণিজ্য যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়বে বিশ্ব অর্থনীতিতে। বাড়বে মুদ্রাস্ফীতি ও বেকারত্ব। বিপাকে পড়বে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জগুলো। এমনটাই মনে করছেন পিকটেট অ্যাসেট ম্যানেজমেন্টের অর্থনীতিবিদরা।

ঘটনার সুত্রপাত ২০১৮ সালের ৬ জুলাই। সেদিন ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের চীনা পণ্য আমদানিতে ২৫ শতাংশ শুল্ক আরোপ শুরু করে ট্রাম্প প্রশাসন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র বিশ্ব অর্থনীতির ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্য যুদ্ধের সূচনা করেছে।

এরপর ট্রাম্পের নেওয়া এই্ পদক্ষেপ বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মাবলীর লঙ্ঘন বলে অসন্তোষ প্রকাশ করে বেইজিং। এর পাল্টা হিসেবে চীনও তাৎক্ষণিকভাবে মার্কিন পণ্যের ওপর শুল্ক কার্যকর করেছে বলে জানায় চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়।

ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ দুনিয়ার বিভিন্ন দেশে কাজ করে পিকটেট অ্যাসেট ম্যানেজমেন্ট। সম্প্রতি এক প্রতিবেদনে এই বাণিজ্য যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতির ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

তালিকা অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য যুদ্ধে সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়বে লুক্সেমবার্গ, তাইওয়ান, স্লোভাক রিপাবলিক, চেক রিপাবলিক, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড ও হাঙ্গেরি।

মোট দেশজ উৎপাদনের জিডিপি’র দিক থেকে বিশ্বে লুক্সেমাবর্গের অবস্থান দ্বিতীয়। আন্তর্জাতিক সরবরাহ চেইনে একটি বড় অংশের যোগান দেয় এই লুক্সেমবার্গ। এ তালিকায় প্রথম স্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। তবে বাণিজ্যের ওপর ব্যাপক মাত্রায় নির্ভরশীলতা থাকায় যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধে ক্ষতির মুখে পড়বে এই দেশটি।

এছাড়া এই যুদ্ধের প্রভাব পড়বে এশিয়া ইউরোপের অনেক দেশে। সব মিলিয়ে বিশ্ব অর্থনীতি টালমাটাল হয়ে যাচ্ছে বিশ্বের বৃহৎ অর্থনীতির দুই দেশের বাণিজ্য যুদ্ধে।