ফখর জামানের দ্রুততম হাজার রানের রেকর্ড


, | Published: 06:51 PM, July 22, 2018

IMG

১৮ ইনিংসে ওয়ানডে ক্রিকেট দ্রুততম এক হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন পাকিস্তানের ওপেনিং ব্যাটসম্যান ফখর জামান। জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম ও শেষ ওয়ানডেতে ২০ রান করে এই রেকর্ডের মালিক হন তিনি। শেষ পর্যন্ত ৮৫ রান করে আউট হন ফখর।

আগের ম্যাচে প্রথম পাকিস্তানি হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেন ফখর। সেই ম্যাচে ২১০ রানে অপরাজিত থাকেন তিনি। এই ম্যাচে মাঠে নামার আগে ওয়ানডেতে ইনিংসের হিসেবে সবচেয়ে দ্রুততম এক হাজার রান করার সুযোগ ছিল ফখরের সামনে। ১৭ ইনিংসে তার রান ছিল ৯৮০। আজ ২০ রান করে সেই রেকর্ড গড়েন তিনি।

এই রেকর্ড গড়ার পথে তিনি ভাঙ্গেন কিংবদন্তি ভিভ রিচার্ডসের রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের এই গ্রেড ১৯৮০ সালে ইংল্যান্ডের তিনি এক হাজার রান করেছিলেন ২১ ইসিংসে। অবশ্য এরপর তার রেকর্ডে ভাগ বসান কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টন ডি কক ও বাবর আজম। তারা সবাই ভিভ রিচার্ডসের সমান ২১ ইনিংসে হাজার রান পূর্ণ করেন। কিন্তু কেউই তার রেকর্ড ভাঙ্গতে পারেননি। অবশেষে তার ভাঙ্গলেন ফখল। তিন ইনিংস কম খেলে মাত্র ১৮ ইনিংসেই এক হাজার রান পূর্ণ করেন।

ফখর আরও একটি দুর্দান্ত রেকর্ড গড়েছেন। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে এখন ফখরের রানসংখ্যাই সর্বোচ্চ। পাঁচ ম্যাচে তার রান ৫১৫। গড় অবিশ্বাস্য ২৫৭.৫০। এই পথে তিনি ভেঙেছেন হ্যামিল্টন মাসাকাদজার ৪৬৭ রানের রেকর্ড। ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে সিরিজে এই মাইলফলক গড়েছিলেন জিম্বাবুয়ের ওপেনার। সেই রেকর্ড ভেঙে নতুন মাইলফলক গড়ার পথে আরও একটি কীর্তি গড়েছেন ফখর।