বর্ণবাদী আচরতে ক্ষুব্ধ হয়ে অবসরই নিয়ে ফেললেন ওজিল


, | Published: 05:46 PM, July 23, 2018

IMG

জার্মান জাতীয় দলের হয়ে আর খেলবেন না মিডফিল্ডার মেসুত ওজিল। এক বিবৃতিতে অবসরের কথা জানিয়েছেন তিনি। ২০০৯ সালে জার্মানির হয়ে খেলা শুরুর পর ৯৩ ম্যাচে ২৩ গোল করেছেন এই তারকা মিডফিল্ডার।

পঞ্চম বিশ্বকাপ জয়ের মিশনে রাশিয়া গেলেও মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার কাছে হেরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় জার্মানি। এরপরই দলের ব্যর্থতা নিয়ে শুরু হয় সমালোচনা। ব্যর্থতার তীর অনেকের দিকে থাকলেও দলের অন্যতম সদস্য মেসুত ওজিলের দিকে ছিল ভিন্নভাবে।

যদিও ঘটনাটা বিশ্বকাপ শুরুর আগে। লন্ডনে তুরস্কের প্রেসিডেন্টের রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে ছবি তোলেন ওজিল ও ইকান গুনডোগান।  সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করলে সমালোচিত হন ওজিল। অনেক জার্মান রাজনিতীবিদ ওজিলের গণতান্ত্রিক মুল্যবোধ নিয়েও, সে সময় প্রশ্ন তোলেন।  কড়া সমালোচনা করেন সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন অধিনায়ক লোথার ম্যাথুজ। বিশ্বকাপের বাজে পারফরমেন্স আর তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে ছবি তোলায় জার্মানদের কাছে এখন সবচেয়ে ঘৃণিত ব্যক্তি ওজিল।

বিশ্বকাপের পর সেই সমালোচনা মেনে নিতে পারেন নি ওজিল। তাই জানিয়ে দেন আর জাতীয় দলের হয়ে খেলবেন না তিনি। লম্বা এক বিবৃতিতে ওজিল বলেছেন: জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন তাকে অনেক অপমান করেছে। তিনি বর্ণ বিদ্বেষের শিকার। তাই জার্মানির জার্সি আর গায়ে ওঠাতে চান না তিনি।
ব্রাজিল বিশ্বকাপে দুর্দান্ত খেললেও রাশিয়ার বিশ্বকাপে ওজিলকে দর্শকরা খুজে পাননি। প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামলেও দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে বসিয়ে রাখেন কোচ জোয়াকিম লো। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে একাদশে ফিরলেও আসল ওজিলকে খুঁজে পায়নি দর্শকরা। জার্মান জাতীয় দলের হয়ে মাঠে দেখা না গেলেও আর্সেনালের হয়ে দর্শকরা ঠিকই মাঠে পাবেন ওজিলকে।