পাকিস্তান নির্বাচন বুধবার: মূল লড়াই শাহবাজ-ইমরানের মধ্যে


, | Published: 04:48 PM, July 24, 2018

IMG

বুধবার পাকিস্তানের জাতীয় নির্বাচন। জনসমর্থনের বিবেচনায় শক্ত অবস্থানে নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লিগ। আর সেনাবাহিনীর প্রচ্ছন্ন ছায়ায় মাঠ দাপিয়েছে ইমরান খানের তেহরিক-ই ইনসাফ। মূল লড়াইটা দুদলের মধ্যে হলেও, এবারের ভোটে ভাগ বসাবে বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি। বিশ্লেষকদের ধারণা, ঝুলন্ত জোট সরকারের দিকে এগুচ্ছে পাকিস্তান।

নওয়াজ শরীফ নেই বলে প্রতিশ্রুতি আর প্রচারণায় পিছিয়ে ছিল না ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ। তবে, নওয়াজ ইস্যুকে ভালোভাবেই কাজে লাগিয়েছে ইমরান খানের তেহরিক ই ইনসাফ। তাই এবারের নির্বাচন, ক্ষমতা ধরে রাখা এবং স্বপ্ন পূরণের লড়াই হিসেবে দেখা দিয়েছে ।

মূল নেতা বড় ভাই নওয়াজ। তার শুণ্যতা পূরণ করে এবার দলকে নেতৃত্ব দিচ্ছেন শাহবাজ শরীফ। নওয়াজকে ফাঁসিয়ে দেয়া হয়েছে বলে সহানুভূতি আদায়ের চেষ্টা করে গেছেন নিরন্তর। হাজার হাজার মানুষের জনসভায় দিয়েছেন নানান প্রতিশ্রুতি আর সংস্কারের আশ্বাস। পাঞ্জাবের সাবেক এই মুখ্যমন্ত্রী, দলীয় ঐক্য ধরে রাখার চ্যালেঞ্জ  উতরে গেছেন বলেই জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

দুর্নীতিবাজদের এবার উচিত শিক্ষা দিতে চান দীর্ঘদিন ধরে ক্ষমতার স্বপ্ন দেখে আসা ইমরান খান। নওয়াজ ইস্যুকে কাজে লাগিয়ে জোর প্রচারণা চালিয়েছে তার তেহরিক-ই ইনসাফ। দলটির ওপর সেনাবাহিনীর বিশেষ আশীর্বাদ রয়েছে বলেও ভোটের মাঠে গুঞ্জন। এছাড়া, ইমরান অস্বীকার করলেও,  উগ্রবাদী দলগুলোর সঙ্গেও তার দলের ঘনিষ্ঠতায় কোন রাখঢাক নেই। এ কারণে ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের আশঙ্কা করছেন অনেকে। এমন উদ্যোগ সফল হলে ক্ষমতার স্বাদ পেতে পারে  তেহরিক ই ইনসাফ।










আন্তর্জাতিক বিভাগের আরও সংবাদ